ভারত সীমান্ত দিয়ে এসেছে ২১২জন রোহিঙ্গা: বিজিবি ডিজি

কক্সবাজার জার্নাল ডেস্ক:
বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে দালালদের মাধ্যমে রোহিঙ্গা নাগরিকরা বাংলাদেশে প্রবেশ করছে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ। এ পর্যন্ত ভারত থেকে দালালদের মাধ্যমে ৫১টি রোহিঙ্গা পরিবারের ২১২ জন সদস্য বাংলাদেশে প্রবেশ করেছে বলেও জানান তিনি।

বিজিবি মহাপরিচালক বলেছেন, বিভিন্ন সময় বেশকিছু রোহিঙ্গা বাংলাদেশে এসেছে ভারত থেকে। দালালচক্রের তৎপরতা কিভাবে প্রতিহত করা যায় তা নিয়ে সীমান্ত সম্মেলনে বিস্তারিত কথা হয়েছে। ভবিষ্যতে যেন ভারত সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা না ঘটে সেজন্য আমরা তাদের (বিএসএফকে) সীমান্তে কার্যকরী পদক্ষেপ নিতে বলেছি। এ বিষয়ে আমাদের আশ্বস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) দুপুরে পিলখানায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক (ডিজি) পর্যায়ে ৫২তম সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিজিবি ডিজি বলেন, বিজিবির পক্ষ থেকে আমরা নিশ্চিত হয়েছি যে, ৫১টি পরিবারের ২১২ জন রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। এর বাইরে হয়তো দুর্গম পথে আরও কিছু প্রবেশ করতে পারে। আমাদের দায়িত্ব হচ্ছে বর্ডারে যেন অবৈধ অনুপ্রবেশ না ঘটে। বিএসএফ আশ্বস্ত করেছেন অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে কার্যকরী পদক্ষেপ নেবেন।

মেজর জেনারেল সাকিল আহমেদ বলেন, আমরা উভয় (বিজিবি-বিএসএফ) সীমান্ত বাহিনী চেষ্টা করছি গোয়েন্দা তথ্য শেয়ারিং করতে। আমরা যোগাযোগ ও যথাযোগ্য সময়ে তথ্যের আদান-প্রদান নিশ্চিত করতে, আন্তঃসম্পর্কের উন্নতি এবং ফরমাল ও ইনফরমাল সম্পর্ক জোরদারে উদ্যোগী হতে আলোচনা করেছি।

সীমান্ত হত্যা বন্ধে বিজিবির পক্ষ থেকে বক্তব্য কী ছিল, বিজিবিও কি সীমান্তে নিহত সবাইকে অপরাধী মনে করে- এমন প্রশ্নে বিজিবি মহাপরিচালক বলেন, আমরা বিস্তারিত আলোচনা করেছি কিভাবে সীমান্ত হত্যা বন্ধ করতে পারি, কীভাবে কমানো নয়, শূন্যের কোঠায় নামিয়ে আনতে পারি।
জাগোনিউজ২৪